শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৩:০৯ অপরাহ্ন

সিলেট-৩ আসনের উপনির্বাচন: আওয়ামীলীগের মনোনয়ন নিয়ে কে আসছে

স্টাফ রিপোর্টঃঃ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী’র মৃত্যুর পর বিগত ১৮ মার্চ আসনটি শূণ্য ঘোষণা করা হয়। দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ এই ৩টি উপজেলা নিয়ে গঠিত এই মর্যাদাপূর্ণ আসনে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী আছেন প্রায় ডজনখানিক নেতা। এই আসনে বিগত ২০০৮ থেকে ২০২১ পর্যন্ত প্রয়াত এম.পি সামাদ চৌধুরী ব্যাপক উন্নয়ন হয়েছে, জনগণও চায় এর ধারাবাহিতা।

সিলেট-৩ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী তালিকায় আছেন-

ফারজানা সামাদ চৌধুরী, প্রয়াত এম.পি সামাদ চৌধুরী’র পত্নী। বিগত ১২ বছর উনার প্রয়াত স্বামী যে ব্যাপক উন্নয়ন করেছেন এই আসনে এর ধারাবাহিকতা রক্ষায় উনাকে মনোনয়ন দেয়ার পক্ষে মত অনেকেরই। প্রয়াত এম.পি’র বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণের পাশাপাশি জনগণের সাথে সম্পৃক্ত ছিলেন সবসময়। তাছাড়া মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী’র একটা সুনজর সামাদ পরিবারের প্রতি থাকায় মনোনয়ন দৌড়ে অনেকটাই এগিয়ে ফারজানা সামাদ চৌধুরী।

মিছবাহ উদ্দিন সিরাজ, বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন তিনি। টানা তিনবার দায়িত্ব পালন করেছেন দলের কিন্তু জনপ্রতিনিধি হওয়ার সৌভাগ্য হয়নি এখনও। দলীয় সভানেত্রীও ভালোভাবে উনাকে ছিনেন। বর্তমানে তিনি সিলেট-৩ আসনে নিজের পক্ষে জোর লবিং চালাচ্ছেন কেন্দ্রে।

এহতেশামুল হক চৌধুরী দুলাল, তিনি বর্তমানে বিএমএ এর মহাসচিবের দায়িত্ব পালন করছেন। একসময় ছাত্রলীগের রাজনীতিতে ছিলেন সক্রিয়। পেশাগতভাবে ডাক্তার হওয়ায় বিভিন্ন সময় বিভিন্ন দায়িত্ব পালন করেছেন বিভিন্ন প্রতিষ্টানে। আওয়ামী ঘরণার হওয়ায় এবং ডাক্তারদের বিভিন্ন সংগঠনে দায়িত্বে থাকায় আওয়ামীলীগ সভানেত্রী উনাকে চিনেন। তিনি এইবার সিলেট-৩ আসনের মনোনয়ন প্রত্যাশী।

আ.স.ম. মিছবাহ, যুক্তরাজ্য আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদকের দায়িত্বে আছেন। যুক্তরাজ্যের আওয়ামী রাজনীতিতে উনার ব্যাপক প্রভাব আছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা’র সাথে রয়েছে উনার সু-সম্পর্ক। দেশে থাকাকালীন সময়েও ছাত্রলীগের রাজনীতি করতে গিয়ে হামলা-মামলার স্বীকার হয়েছেন। তাছাড়া প্রয়াত এম.পি সামাদ চৌধুরী খুবই ঘনিষ্ঠভাজন হওয়ায় দলীয় নেতাকর্মী অনেকেই উনাকে মনোনয়ন দেয়ার পক্ষে। আ.স.ম মিছবাহ বর্তমানে এই আসনে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন পেতে জোর লবিং এ আছেন।

স্যার এনামুল ইসলাম, তিনি যুক্তরাজ্যের মানচেস্টার আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য ও বিশিষ্ট শিল্পপতি। তিনি নিজ উদ্যোগে উনার এলাকায় মসজিদ, ক্লিনিক, স্কুল-কলেজ সহ প্রায় ১২শ কোটি টাকার প্রজেক্ট হাতে নিয়েছেন এবং এই উন্নয়নমূলক কাজ অব্যাহত আছে। তিনি বর্তমানে সিলেট-৩ আসনে আওয়ামীলীগের মনোনয়নের জন্য কেন্দ্রে লবিং করছেন।

এডভোকেট আব্দুর রকিব মন্টু, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য ও বাংলাদেশ এথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন। সুপ্রিম কোর্টের সাবেক এই এটর্নি জেনারেল বর্তমানে সিলেট-৩ আসনের আওয়ামীলীগের মনোনয়নের জন্য জোর লবিং চালাচ্ছেন।

মোস্তাকুর রহমান মফুর, বর্তমানে বালাগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান। আওয়ামীলীগের সভানেত্রী উনাকে ভালোভাবেই চিনেন তৃণমূলের একজন নেতা হিসেবে। আওয়ামীলীগের মনোনয়ন তালিকায় উনার নামও রয়েছে আলোচনায়।

হাবিবুর রহমান হাবীব, যুক্তরাজ্য আওয়ামীলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ও সিলেট জেলা আওয়ামীলীগের সদস্য। বিগত নির্বাচনেও উনি দলীয় নমিনেশন চেয়েছিলেন। সিলেট-৩ আসনের আওয়ামীলীগের নমিনেশন পেতে উনি জোর লবিং করছেন।

মোহাম্মদ আবু জাহিদ, সিলেট জেলা আওয়ামীলীগের সদস্য ও দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান। সিলেট জেলা ছাত্রলীগের সাবেক এই সভাপতি দীর্ঘদিন ধরে মাঠের রাজনীতিতে সক্রিয় আছেন। এইবার তিনি সিলেট-৩ আসনে আওয়ামীলীগের মনোনয়ন চাইবেন।

এছাড়াও এই আসনে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন চাইবেন- সিলেট জেলা আওয়ামীলীগের সদস্য এড. বদরুল ইসলাম জাহাঙ্গীর, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটুল, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করা শাহ মুজিবুর রহমান জকন।

সিলেট-৩ আসনের আওয়ামীলীগের মনোনয়নের ব্যাপারে স্থানীয় আওয়ামীলীগের বিভিন্ন নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করলে তারা বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী এই আসনের আওয়ামী পরিবারকে আগলে রেখেছিলেন দীর্ঘ দিন থেকে। উনার স্থানে এমন একজন আসুক যিনি এই সিলেট-৩ আসনের আওয়ামীলীগের ঐক্যবদ্ধ পরিবারকে আগলে রেখে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ভিশন বাস্তবায়নে কাজ করেন এবং সামাদ চৌধুরী’র অসমাপ্ত কাজ সম্পাদন করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 ekattorerawaz24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD