শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৩:১০ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রকে বাস্তবতা মেনে নিতে হবে সমঝোতায় আসতে হবে: ইরান

নিউজ ডেস্ক::যুক্তরাষ্ট্রকে অবশ্যই বাস্তবতা মানতে হবে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে জানিয়েছে তেহরানের এক শীর্ষ প্রতিনিধি। সোমবার একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ খবর জানা গেছে।

আগামী সপ্তাহে ভিয়েনার অনুষ্ঠিতব্য পরমাণু আলোচনায় যুক্তরাষ্ট্রকে এসব বিষয়ে সমঝোতায় আসতে হবে বলে জানান তিনি।

ইরান এবং ২০১৫ সালে পরমাণু চুক্তিতে স্বাক্ষরিত দেশগুলোর প্রতিনিধিরা ২৯ নভেম্বর অনুষ্ঠিতব্য ওই আলোচনায় অংশ নেবেন বলে জানা গেছে। সেখানে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামের চুক্তিটি ফের কার্যকর করার ব্যাপারে আলোচকরা চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে।

ইরান, চীন, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে তার প্রশাসন গঠনের অনুমতি দেওয়ার জন্য জুনে বন্ধ হওয়া ছয় দফা আলোচনা পুনরায় শুরু করবে।

আগের মতোই যুক্তরাষ্ট্র পরোক্ষভাবে আলোচনায় অংশ নেবে। আলোচনা সফল হলে ইরানের ওপর থেকে কঠোর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে এবং ইরানকে চুক্তির শর্তাবলীর সঙ্গে সম্পূর্ণ সম্মতিতে ফিরে আসতে হবে।

এর আগে তেহরান জানিয়েছিল তারা ভিয়েনা আলোচনায় ‘ভালো চুক্তিতে’ আসার ব্যাপারে প্রস্তুত। তবে যুক্তরাষ্ট্রকে অবশ্যই জেসিপিওএ চুক্তি প্রত্যাহার করার জন্য দায় স্বীকার করতে হবে, ২০১৮ সাল থেকে আরোপিত সব নিষেধাজ্ঞা একবারে তুলে নিতে হবে এবং ওয়াশিংটন আবার চুক্তি ভঙ্গ করবে না সেই নিশ্চয়তা দিতে হবে।
সুত্র:-যুগান্তর 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 ekattorerawaz24
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD